শুরুতেই ফিরলেন এবাদত

0
36
ছবি: সংগৃহীত

খেলা প্রতিবেদক:

ইনিংস পরাজয় এড়াতে নেমে আবারও বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ। দিনের শুরুতে উমেষ যাদবের বলে বিরাট কোহলিকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন এবাদত হোসেন (০)।

এই প্রতিবেদন লেখা পযর্ন্ত দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ১৬০ রানে ব্যাট করছে সফরকারীরা। ব্যাটিংয়ে আছেন মুশফিকুর রহীম (৫৯) ও আল-আমিন হোসেন (৪)।

ইন্দোর টেস্টের মতো ইডেন টেস্টেও ইনিংস পরাজয় চোখ রাঙাচ্ছে বাংলাদেশকে। কলকাতায় দিবা-রাত্রির টেস্টে দুই ইনিংসে ব্যাটসম্যানদের ব্যর্থতায় খাদের কিনারে দাঁড়িয়ে টাইগাররা। বাংলাদেশের ‘সম্মান’ এখন মুশফিকুর রহীমের হাতে। গোলাপি বলে দ্বিতীয় দিন সতীর্থদের যাওয়া-আসার মিছিলে ভারতীয় বোলারদের সামনে একাই বুক চিতিয়ে লড়াই করেছেন তিনি। মুশফিকের অনবদ্য ফিফটির উপর ভর করে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৫২ রানে দ্বিতীয় দিন পার করে মুমিনুল হকের দল।

ভারতের চেয়ে বাংলাদেশে এখন পযর্ন্ত পিছিয়ে আছে ৮১ রানে। প্রথম ইনিংসে ব্যাটসম্যানদের ভরাডুবিতে মাত্র ১০৬ রানে গুটিয়ে যায় সফরকারীরা। এরপর বিরাট কোহলির সেঞ্চুরিতে ৯ উইকেটে ৩৪৭ রান করে দ্বিতীয় দিন প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

আজ রবিবার কলকাতার ইডেন গার্ডেন্সে ইনিংস হার এড়াতে তৃতীয় দিন শুরু করেন মুশফিক ও এবাদত হোসেন। মুশি গতকাল ৭০ বলে ১০ চারে ৫৯ রানে অপরাজিত ছিলেন।

আগেরদিন দুর্দান্ত খেলতে থাকা মাহমুদউল্লাহ ৪১ বলে ৩৯ রান করার পর ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে মাঠ থেকে ওঠে যান। তার আগে ১৩ রানে ৪ উইকেট হারানো বাংলাদেশ বড় বিপর্যয় এড়ায় মুশফিক ও মাহমুদউল্লাহ ওপর ভর করে।

মাহমুদউল্লাহ চোট নিয়ে মাঠ ছাড়ার পর ব্যাটিংয়ে নেমেছিলেন আরেক চোট প্রাপ্ত লিটন দাশের পরিবর্তে সুযোগ পাওয়া মেহেদী হাসান মিরাজ (১৫)। কিন্তু তিনিও বেশিক্ষণ টিকে থাকতে পারেননি। দলীয় ১৫২ রানে তাইজুল ইসলাম ব্যক্তিগত ১১ রানে আউট হওয়ার পরপরই তৃতীয় দিন শেষ হয়। চোট পাওয়া নাঈম শেখের পরিবর্তে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিলেন তাইজুল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here