শিবচরে ৩শ ৫০ একর জায়গায় হচ্ছে বিসিক মাল্টি সেক্টোরাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক

0
673

নিজস্ব প্রতিবেদক:  শিবচরে নির্মিত হতে যাচ্ছে বিসিক মাল্টি সেক্টর ইন্ডাস্ট্রিয়াল পার্ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরীর দিকনির্দেশনার আলোকে ইতমধ্যেই বিসিকের পক্ষ থেকে উপজেলার ৫ টি মৌজার ৩ শ ৫০ একর জায়গা পরিদর্শন করা হয়েছে। বিসিক মাল্টি সেক্টোর ইন্ডাস্ট্রিয়াল পার্ক নির্মিত হলে শিবচরের লক্ষাধিক মানুষের কর্ম সংস্থানের সুযোগ তৈরি হবে।
জানা যায়, বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর দুই পাড়ে সিংগাপুরের আদলে বিসিক শিল্প পার্ক স্থাপন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরীর দিকনির্দেশনায় বিসিক শিবচর উপজেলা প্রশাসন ও জেলা জনপ্রতিনিধিদের সাথে যোগাযোগ কর্ ে। বিসিকের পক্ষ থেকে উপজেলার শিবচর ইউনিয়নের শ্যামাইল, ছোট চৌধুরী বিল, শিরুয়াইল ইউনিয়নের উতরাইল ও উত্তর চারজানাজাত মৌজার ৩ শ ৫০ একর বিশিষ্ট একটি মাল্টি সেক্টর ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপনের লক্ষ্যে সরেজমিনে পরিদর্শন করে গত ৩০ জুলাই ডিপিপি প্রণয়ন করে শিল্পমন্ত্রণালয়ে প্রস্তাবনা প্রেরণ করা হয়। মঙ্গলবার সকালে বিসিকের সচিব মোস্তাক আহমেদসহ জেলা উপজেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধি প্রস্তাবিত এলাকা পরিদর্শন করেন। পরে দুপুরে উপজেলা পরিষদের ইলিয়াস আহমেদ চৌধুরী অডিটরিয়ামে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রকল্পের ডিপিপি পূর্নগঠনের লক্ষ্যে সরকারী, বেসরকারী প্রতিষ্ঠান, জনপ্রতিনিধিদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মাদারীপুর জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলামের সভাপতিত্বে এ সময় বিসিকের সচিব মোস্তাক আহমেদ, বিসিকের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের উপ ব্যবস্থাপক মো : হাফিজুর রহমান, শিবচর পৌর মেয়র আওলাদ হোসেন খান, উপজেলা চেয়ারম্যান সামসুদ্দিন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান, মাদারীপুর পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক কাজল কৃষ্ণ দে, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল নোমান, উপজেলা ভাইস চেয়ারম্যান বিএম আতাউর রহমান, ফাহিমা আক্তার প্রমূখ উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা জানান,প্রকল্প জায়গাটি ব্লক ব্লক করে দেশে উৎপাদিত কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ, আইসিটি/সফটওয়্যার শিল্প, পাটজাত শিল্প, চামড়াজাত পণ্য উৎপাদন, হালকা প্রকৌশল ও বৈদ্যুতিক পণ্য উৎপাদন, হিমায়িত মৎস্য শিল্প, পলিমার উৎপাদন শিল্প, জুয়েলারি, খেলনা, হোম টেক্সটাইল সামগ্রী শিল্প, হস্ত ও কারু শিল্প, প্রসাধনী ও টয়লেট্রিজ, ও অন্যান্য স্থানীয় শিল্পের বিকাশের জন্য ব্যবহার করা হবে। এ প্রকল্পের আওতায় ৬শ ৯৬ টি শিল্প প্লটে ৬ শ ৫০ টি শিল্প ইউনিট স্থাপন হবে এবং ১ লক্ষ মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে। বিসিকের সচিব মোস্তাক আহমেদ বলেন, বিসিক প্রতিষ্ঠালগ্ন থেকে শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণে কাজ করে আসছে। বর্তমানে দেশিব্যাপি বিসিকের ৭৬টি শিল্পনগরী বিদ্যমান রয়েছে যেখানে ৫-৬ লক্ষ লোকের কর্ম সংস্থান হয়েছে। এখানে মাল্টি সেক্টর ইন্ডাস্ট্রিয়াল পার্ক নির্মানের লক্ষ্যে সম্ভাব্য জায়গা পরিদর্শন করা হয়েছে। এখানে এ প্রকল্প হলে এক লক্ষ মানুষের কর্ম সংস্থানের পথ তৈরি হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here