মাদারীপুরে ২৬টাকা দরে কৃষকদের কাছ থেকে আমন ধান ক্রয় অভিযান শুরু

0
94

নিজস্ব প্রতিবেদক:
‘কৃষক বাঁচলে বাঁচবে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে ২০ নভেম্বর থেকে মাদারীপুর জেলায় আমন ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে মাদারীপুর ইটেরপুল সরকারী খাদ্য গুদাম প্রাঙ্গণে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসক মো: ওয়াহিদুল ইসলাম এতে প্রধান অতিথি ছিলেন।

জেলা খাদ্য নিয়ন্ত্রক মো: সেফাউর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে মাদারীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট ওবাইদুর রহমান খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সাইফুদ্দিন গিয়াস, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, খাদ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী, কৃষকসহ অন্যান্য গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

২০১৯-২০২০ অর্থ বছর জেলায় ৫টি খাদ্য ক্রয় কেন্দ্রের মাধ্যমে ২৩০৪ মেট্রিক টন আমন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সরাসরি কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে প্রায় ৬ কোটি টাকার আমন ধান ক্রয় করা হবে। তবে, কৃষকদের দাবী সিন্ডিকেট নয় সরাসরি খাদ্য অফিস ন্যায্য মূল্যে ধান ক্রয় করলে ধানের প্রকৃত দাম পাবেন তারা। প্রত্যেক কৃষক তিনটি বস্তায় একশ’ ২০ কেজি করে সর্বোচ্চ ৩ হাজার কেজি ধান গুদামে সরবরাহ করতে পারবেন। আগামী ২৮ ফেব্রæয়ারী পর্যন্ত আমন ধান ক্রয় অভিযান অব্যাহত থাকবে বলে জেলা খাদ্য বিভাগ জানিয়েছেন।

আয়োজিত অনুষ্ঠানে মাদারীপুরের জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেন, কোন অবস্থাতেই সিন্ডিকেটের হাতে এই ধান ক্রয়-বিক্রয় হতে দেয়া যাবে না। এ ব্যাপারে জেলা ও উপজেলা প্রশাসন আলাদাভাবে মনিটরিং করবে। যাতে প্রান্তিক কৃষকরা ধানের ন্যায্য দাম পান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here