মাদারীপুরে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সৃষ্ট বৃষ্টিতে আমন ধানসহ বিভিন্ন ফসলাদি আক্রান্ত, ব্যাপক ক্ষতির আশংকা

0
13

নিজস্ব প্রতিবেদক:
ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সৃষ্ট বৃষ্টিতে আমন ধান, সবজি, কলা, পিয়াজ, রসুনসহ ব্যাপক ফসলাদি বৃষ্টিতে তলিয়ে গেছে। এদিকে ঝড়ে সৃষ্ট ঝড়ো বাতাস ও বৃষ্টিতে পাকা আমন ধান হেলে পড়েছে এবং পাকা ধান ঝরে পড়েছে। এতে জেলার কৃষকদের দাবী টানা বৃষ্টিতে কৃষি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।
কৃষক ও স্থানীয়রা জানান, ঘূর্ণি ঝড় বুলবুলের প্রভাবে সৃষ্ট টানা বৃষ্টিতে মাদারীপুর জেলার শিবচর, কালকিনি, রাজৈর উপজেলার আমন ধানসহ বিভিন্ন কৃষি ফসলাদির ব্যাপক ক্ষতি হয়েছে। টানা বৃষ্টিতে তলিয়ে গেছে রোপনকৃত পেঁয়াজ ও রসুনের ক্ষেত। এতে দুশ্চিন্তায় পড়েছে কৃষকরা। বৃষ্টির কারণে জমিতে জমে রয়েছে পানি। এতে ফসলাদি নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। নালা কেটে জমে থাকা পানি অপসারণ করলেও তেমন উপকার হচ্ছে না। এদিকে সৃষ্ট ঝড়ো বাতাস ও বৃষ্টিতে হেলে পড়েছে আমন ধান। পাকা ধান ঝড়ে পড়েছে ব্যাপক হারে।
মাদারীপুর জেলা কৃষি কর্মকর্তা জিএমএ গফুর জানান, বৃষ্টির কারণে মাদারীপুর জেলা কিছু ফসলাদি আক্রান্ত হয়েছে। দু’এক দিনের মধ্যে আবার বৃষ্টি হলে ব্যাপক আকারে ক্ষতির আশংকার রয়েছে। মাঠ পর্যায়ে আক্রান্ত ফসলাদির ব্যাপারে নিরূপণ করে সঠিক পরিমান বলা যাবে। ফসলাদি কি রকম ক্ষতি হয়েছে তা সঠিকভাবে নিরূপন করে। ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে সহায়তা প্রদান করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here