মাদারীপুরে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

0
12

নিজস্ব প্রতিবেদক:
মাদারীপুরের কালকিনিতে ২০২০ সালের এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণে সরকারী নিয়ম নীতির তোয়াক্কা না করে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে। অভিযোগ রয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের যোগসাজসে স্কুলের শিক্ষক ও ম্যানেজিং কমিটি নানা অযুহাতে পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে। এ ব্যাপারে শিক্ষা অফিস থেকে কোন প্রকার মনিটরিং করা হচ্ছে না এবং নেয়া হচ্ছে না কোন প্রকার প্রশাসনিক ব্যবস্থা।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস জানায়, ২০২০ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরন শুরু হয়েছে গত ৭ নভেম্বর থেকে। লেট ফি ছাড়া পরীক্ষার্থীরা ১৪ নভেম্বর পর্যন্ত ফরম পূরন করতে পারবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ফরম পূরণে এ বছর বিজ্ঞান বিভাগে বোর্ড ফি ১ হাজার ৫ শত ৫ টাকা ও কেন্দ্র ফি ৪ শ ৬৫ টাকা , মানবিক ও বাণিজ্য বিভাগে বোর্ড ফি ১ হাজার ৪ শত ১৫ টাকা ও কেন্দ্র ফি ৪ শ ৩৫ করে নির্ধারন করেছে। তবে নির্ধারিত সময়ের মধ্যে যারা ফরম পূরনে ব্যর্থ হবে তারা ১৫ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত অতিরিক্ত ১ শ টাকা লেট ফি দিয়ে ফরম পূরন করতে পারবে। কিন্তু কালকিনির মাধ্যমিক বিদ্যালয়গুলো ২ হাজার ৩ শত টাকা ফরম পূরণের ফি ধরে এক এক জন শিক্ষার্থীদের কাছ থেকে ৪ হাজার টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।
উপজেলার আন্ডারচর উচ্চ বিদ্যালয়ের মানবিক শাখার পরীক্ষার্থী সাদিয়া, বারেক মোল্লা, আরমান মোল্লা সহ ১০/১২জন পরীক্ষার্থী ও তাদের পরিবার অভিযোগ করেন, বিদ্যালয় কর্তৃপক্ষ ফরম পূরনে ২ হাজার ৩ শত টাকা নির্ধারন করে বিভিন্ন অযুহাতে ৪ হাজার টাকা পর্যন্ত আদায় করছে ।
এব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মাহাবুবর রহমান বলেন ‘ ফরম পূরণের সরকারী নীতিমালা প্রতিটি স্কুলে দেয়া হয়েছে। এর পরেও কোন স্কুল অতিরিক্ত অর্থ আদায় করলে ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here