তৌহিদের বিশ্ব রেকর্ড

0
60
বাংলাদেশ যুব দলের সেরা ব্যাটসম্যান তৌহিদ হৃদয়।

খেলা প্রতিবেদক:

শ্রীলঙ্কান যুবাদের বিপক্ষে এবার রানোৎসবে মেতেছেন বাংলাদেশ যুব দলের সেরা ব্যাটসম্যান তৌহিদ হৃদয়। টানা তিন ম্যাচে সেঞ্চুরি তথা সেঞ্চুরির হ্যাটট্রিক করে গড়েছেন বিশ্ব রেকর্ড।

যুব ক্রিকেটের ইতিহাসে পরপর দুই ইনিংসে সেঞ্চুরির রেকর্ড রয়েছে ১১ জন ব্যাটসম্যানের। গত রবিবার লঙ্কান যুব দলের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ১১৫ রানের ইনিংস খেলে এ তালিকায় শেষ ব্যাটসম্যান হিসেবে নাম তুলেছিলেন হৃদয়।

একদিন বিরতি দিয়ে আজ (মঙ্গলবার) সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে আবারও সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে যুব ক্রিকেটে টানা তিন সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়লেন হৃদয়।

এছাড়া অনূর্ধ্ব-১৯ পর্যায়ে এটি তার পঞ্চম সেঞ্চুরি। যা কি না যুব ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। তার সমান ৫টি সেঞ্চুরি রয়েছে ভারতীয় যুবা উন্মুখ চান্দের। সবচেয়ে বেশি ৬টি সেঞ্চুরি পাকিস্তানের সামি আসলামের। আর ২টি সেঞ্চুরি করতে পারলে এ রেকর্ডটিও নিজের করে নেবেন হৃদয়।

আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হৃদয়ের সেঞ্চুরিতে ভর করে ২৮৩ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। আগের দুই ম্যাচে ১২৩* ও ১১৫ রানের ইনিংস খেলা হৃদয়, এ ম্যাচে আউট হয়েছেন ১১১ রান করে। ১০২ বলে খেলা ইনিংসে ৩ চারের পাশাপাশি ৫টি ছক্কা হাঁকান হৃদয়। এছাড়া প্রান্তিক নওরোজ নাবিল করেন ৬৫ রান।

চলতি সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ার পর শেষের চার ম্যাচে হৃদয়ের ইনিংসগুলো যথাক্রমে ৮২*, ১২৩*, ১১৫ ও ১১১। অর্থাৎ সবমিলিয়ে ৪ ইনিংসে তিন সেঞ্চুরি ও ১ ফিফটিতে ২১৫.৫০ গড়ে ৪৩১ রান।

এ সিরিজেই যুব ক্রিকেটে ১০০০ রানের মাইলফলক ছোঁয়া হৃদয়, এরই মধ্যে উঠে এসেছেন সর্বোচ্চ রান সংগ্রাহকে তালিকায় ৫ নম্বরে। ৪০ ম্যাচে ৪৮.৪১ গড়ে তার সংগ্রহ ১৩৯৯ রান। এ তালিকার শীর্ষে রয়েছেন বাংলাদেশেরই আরেক ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত, তার সংগ্রহ ১৮২০ রান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here