কুয়েতের নতুন-পুরাতন পণ্যের মার্কেট ‘সুক আল-জুম্মা’

0
80
কুয়েতের নতুন-পুরাতন পণ্যের মার্কেট সুক আল-জুম্মা

মোহাম্মদ হেবজু; কুয়েত প্রতিনিধি:

পশ্চিম এশিয়ার দেশ কুয়েত। আরবের উত্তরাঞ্চলীয় পারস্য উপসাগরের প্রান্তে এর অবস্থান। দেশটির মোট জনসংখ্যার দ্বিগুণেরও বেশি অভিবাসী রয়েছে এখানে। এদিকে অভিবাসী সংখ্যার তালিকায় তৃতীয় স্থানে বাংলাদেশ।

আধুনিক কুয়েতের সব শহরের অত্যাধুনিক শপিং মলগুলো সকলের দৃষ্টি কাড়ার মতো হলেও দেশটির সুয়েখ এলাকার মরুর বুকে ঐতিহ্য আর সংস্কৃতির ছোঁয়ায় গড়ে ওঠা ‘সুক আল-জুম্মা’ বা ‘ফ্রাইডে মার্কেট’ ব্যবসায়িক বহুল জায়গা হিসেবে বেশ পরিচিতি লাভ করেছে।

বিস্তারিত আমাদের কুয়েত প্রতিনিধি মোহাম্মদ হেবজু’র প্রতিবেদনে

কুয়েতের ‘সুক আল-জুম্মা’ (ফ্রাইডে মার্কেট) সপ্তাহের চার দিন (বুধবার থেকে শনিবার) এখানে বেচা-কেনায় প্রচণ্ড ব্যস্ত সময় পার করেন স্থানীয় নাগরিকসহ প্রবাসীরা। ব্যস্ত বিক্রেতা আর ব্যস্ত ক্রেতার এই হাটে নতুন-পুরাতন বিভিন্ন প্রকারের পণ্যের বিশাল সমাহার। একটা সময় এই একই জায়গায় খোলা আকাশের নিচে এই হাট বসতো, যদিও এখন এই হাটের যথেষ্ট উন্নতি হয়েছে, তবে শহুরে পরিবেশের ন্যায় সব সুযোগ-সুবিধা এখানে নেই। তবে সবচেয়ে বড় একটি জায়গা দখল করে আছেন এ হাটে কর্মরত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীরা।এ হাটে বিভিন্ন পণ্য কিনতে আসা ক্রেতা বিভিন্ন দেশের হলেও বিক্রেতাদের একটি বড় অংশ প্রবাসী বাংলাদেশীরা।

প্রবাসী বাংলাদেশীরা জানান, ব্যবসার ক্ষেত্রে ভালো খারাপ দুটো মিলিয়েই চলছে তাদের ব্যবসা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here