আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

0
192
কারখানায় বিক্ষোভরত শ্রমিকরা। ছবি: সংগৃহীত

সাভার প্রতিনিধি:

সাভারের আশুলিয়ায় বেতন-ভাতা পরিশোধের দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করছেন।আজ শনিবার সকালে আশুলিয়ার বেলমায় অবস্থিত ট্রেন্ডি আউটওয়্যার লিমিটেড কারখানার প্রায় ৭শ’ শ্রমিক কারখানার ভেতরে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন।

শ্রমিকরা জানান, অক্টোবর মাসের বেতন নিয়ে কারখানা কর্তৃপক্ষ নানা টালবাহানা করছেন। অক্টোবর মাসের বেতনের দাবিতে তারা এর আগেও আন্দোলন করেছেন। সে সময় কারখানা কর্তৃপক্ষ (১৪ নভেম্বর) বৃহস্পতিবার বেতন পরিশোধ করবেন বলে সময় দেন।

সকালে তারা কারখানায় এলে শ্রমিকদের থেকে আবার সময় চাওয়া হয়। শ্রমিকরা এ ঘোষণা শুনে কারখানার ভেতরে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন।

কারখানাটির কাটিং বিভাগের শ্রমিক মো. হজরত আলী বলেন, বেতন-ভাতার জন্য কারখানার মালিক আমাদের আর কত ঘোরাবে। কতদিন হলো এ সমস্যা তৈরি হয়েছে। বেতন-ভাতা না পেয়ে আমরা অনেক সমস্যার মধ্যে আছি। খেয়ে না খেয়ে দিন পার করছি আমরা।

এ বিষয়ে স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি আল কামরান বলেন, কারখানা কর্তৃপক্ষ অক্টোবর মাসের বেতন নিয়ে ঝামেলা করে আসছিল এরই পরিপ্রেক্ষিতে বিজিএমইএ ভবন ঘেরাও করা হয়। পরে কারখানা অধিদপ্তর, বিজিএমইএ, শিল্প পুলিশ ও মালিকের সঙ্গে শ্রমিকদের একটি চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী গত (১৪ নভেম্বর) শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করার কথা ছিল। কিন্তু শ্রমিকরা বেতন নিতে এলে ফের তাদের কাছে সময় চাওয়া হয়। কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা হচ্ছে বিষয়টি অচিরেই সমাধান হবে।

ট্রেন্ডি আউটওয়্যার লিমিটেড কারখানার চেয়ারম্যান মো. সানোয়ার হোসেন বলেন, গত (১৪ নভেম্বর) বৃহস্পতিবার বেতন দেওয়ার কথা থাকলেও ব্যাংকের অর্থ জটিলতার কারণে টাকা তোলা সম্ভব হয়নি। তাই সেদিন আমি শ্রমিকদের বেতন দিতে পারিনি। আজ শ্রমিকদের থেকে সময় চাওয়া হয়েছে আগামী সোমবার (১৮ নভেম্বর) সকালে সব শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here